তোমার বাচ্চাটা কি তোমার মতই টক্সিক

crop man crushing plastic bottle

তোমার বাচ্চাটা আজকে রিপোর্ট কার্ড নিয়ে যখন বাড়ি ফিরলো, তখন তোমার মেজাজ বিগড়ে গেল। কারন সে ৯০ পায়নি, পেয়েছে ৭৮। তুমি তাকে বকলে, মারলে, তার আত্মবিশ্বাস এবং আত্ম মর্যাদা ভেঙ্গে চুরমার করে দিলে। 

মাত্র ১২ টি নম্বর সে আনতে পারলো না বলে তুমি তাকে ভর্ৎসনা করলে কিন্তু সে যে ৭৮টি নম্বর নিয়ে এলো তার জন্য তুমি তাকে বাহবা দিলে না। এতে তুমি কি ক্ষতি করলে জানো? তুমি তোমার সন্তান কে শেখালে যে সে কি করতে পারে তাতে তোমার কিচ্ছু যায় আসে না, বরং যেটা সে করতে পারে না সেটাই তোমার কাছে মুখ্য। 

তার অর্জনের কোন মুল্য তোমার কাছে নেই, কিন্তু তার  ব্যর্থতাই তোমার কাছে গুরুত্বপূর্ন। 

এভাবেই নেগেটিভ মানুষ তৈরী হয়। তুমিই তোমার সন্তানকে টক্সিক আচরন শিখিয়েছো॥ তুমিই তাকে নেগেটিভ মাইন্ডেড টক্সিক একটা মানুষে পরিনত করেছো। তাই সন্তানের ব্যর্থতাকে নয় বরং সাকসেসকে সেলিব্রেট করো। তোমার পজিটিভ আচরনই তোমার সন্তানকে পজিটিভ মানুষ করে গড়ে তুলবে।

#আশিকমজুমদার

#২_পয়সার_বানী


কপিরাইটঃ আশিক মজুমদার  © ২০২৩। সর্বস্বত্ব সংরক্ষিত।
probhat.com এ প্রকাশিত যেকোন লেখা প্রভাতের পূর্ব অনুমতি ব্যাতিত অন্যত্র প্রকাশ করা কিংবা অন্য যেকোন মাধ্যমে কপি পেস্ট করা বাংলাদেশ কপিরাইট আইন দারা নিষিদ্ধ।
প্রভাতে প্রকাশিত সমস্ত লেখা বাংলাদেশ কপিরাইট আইন দ্বারা নিবন্ধিত। প্রভাত একটি বাংলা সাহিত্য বিষয়ক ওয়েব সাইট। এই ওয়েব সাইটে প্রকাশিত সমস্ত লেখা লেখকের ব্যাক্তিগত সম্পদ। লিখিত অনুমতি ব্যতিরকে এই সাইটের কোন লেখা কপি করা, পরিবর্তন করা, পরিমার্জন করা, ছাপানো ইত্যাদি সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয়। প্রভাতের সাথে যোগাযোগ করতে চাইলে লিখুন এই ঠিকানায় admin@probhat.com
The Copyright Act of Bangladesh protects all contents of this website. Probhat is a website based on Bangla (Bengali) literature and poetry. All contents published on this website are private and intellectual property of the author. Copying, changing, modifying, publishing, printing, duplicating, etc of any content published on Probhat.com are totally prohibited without written permission by the author. However, sharing on social platforms using the in-site social share buttons is allowed. If you want to contact the administrator of this website/blog, please write an email to admin@probhat.com