কেমন করে সফল হবে

success text

✨ তোমরা যারা কেবল তোমাদের কর্মজীবন শুরু করেছো, কিংবা করছি করবো করছো, তারা মাঝে মাঝেই জানতে চাও সফলতার জন্য কী করা উচিত। তোমাদের জন্য তাই আমার ৫টি টিপস দিলাম। এগুলো করতে পারলে সফলতা ধরা সম্ভাবনা বহুগুণে বেড়ে যাবে। 

1️⃣ লক্ষ্য নির্ধারণ করো: তোমাদের অনেককেই আমি দেখি তোমরা নিজেরাই জানো না তোমরা কি করতে চাও, অথবা কি করলে তোমরা ভাল করবে। তাই আমার প্রথম উপদেশ হলো আগে তোমার লক্ষ্য নির্ধারণ করো। তুমি কী ব্যবসা করতে চাও, চাকরি করতে চাও, নাকি ফ্রিল্যান্সিং করতে চাও এটা প্রথমেই ঠিক করে নাও। ধরো তুমি ঠিক করলে তুমি ব্যবসা করবে, তাহলে একটা প্ল্যান ঠিক করে নাও যে কবে শুরু করবে, মূলধন কোথায় পাবে, ইত্যাদি। আবার যদি মনে কর চিরদিন চাকরি করবে তাহলে ঠিক করে নাও আজ থেকে বিশ বছর পর নিজেকে কী পদে দেখতে চাও, সেখানে পৌঁছুতে হলে কী ধরনের চাকরি দিয়ে শুরু করা উচিত ইত্যাদি। একবার লক্ষ্য ঠিক করে সেই অনুযায়ী কাজ শুরু কর। সফল হবার পথ সুগম হবে। 

2️⃣ ক্রমাগত জ্ঞান অর্জন: আমাদের অনেকেরই ধারণা বিশ্ববিদ্যালয় পাস্ দেবার পরে আর পড়ার দরকার নেই। এটা একটা বিশাল ভুল ধারণা। পড়ালেখা সারাজীবন করে যেতে হয়। ক্রমাগত পৃথিবীতে নতুন নতুন জ্ঞান সৃষ্টি হচ্ছে, ফলে ক্রমাগত তোমাকে নতুন নতুন জ্ঞানার্জন করতে হবে। তুমি জ্ঞান অর্জন চালিয়ে রেখেছ মানেই হলো তুমি অন্য সবার চেয়ে এগিয়ে গেছো। 

3️⃣ নেটওয়ার্কিং করো: তুমি যেই লাইনে সফল হতে চাও, সেই লাইনের সফল ব্যক্তিদের তালিকা তৈরি করো। তাদেরকে ফেসবুকে, লিংকডিনে অ্যাড করো। তোমার ফ্রেন্ড রিকোয়েস্ট এক্সেপ্ট করুক বা না করুক, তুমি তাদের একাউন্টে ফলো দিয়ে রাখো। তাদের পোস্টে রিএক্ট করো, কমেন্ট দাও, শেয়ার দাও, তাদের নজরে আসো। নেটওয়ার্কিং এখন আগের চেয়ে অনেক সহজ। এখন সফল ব্যক্তিরা ধরাছোয়ার বাইরে নন। তাদের সাথে যতবেশি যোগাযোগ থাকবে ততবেশি তাদের থেকে শিখতে পারবে, এবং তাদের থেকে ততবেশি সযোগীতা পাবে। এটা তোমাকে অনেক দ্রুত সফল হতে সাহায্য করবে।  

4️⃣ কাজে ফোকাস করো এবং স্মার্টভাবে কাজ করো: এলোমেলো কাজ করো না। তোমার জীবনে কতগুলো দিন আছে সেটা তুমি জানো না, তবে একটা দিনে যে ২৪তা ঘণ্টা আছে এটা তুমি অবশ্যই জানো, তাই না? সুতরাং এই ২৪ ঘণ্টা সময়টুকুকে যথার্থ ব্যবহার করো। আনপ্রোডাকটিভ কাজে সময় নষ্ট করবে না। কাজগুলোকে প্রাওরিটাইজ করো। মনে রেখো, তুমি কিন্তু তোমার সময়, শক্তি আর মেধা, এই তিনটি জিনিসই বিক্রি করছ। এবং এই তিনটি জিনিসের একটা বিরাট সমস্যা হলো এগুলো মজুদ করে রাখা যায় না। ফলে সফল লোকেরা এই তিনটি জিনিসের একটু ফোঁটাও অপচয় করেন না।  

5️⃣ কমফোর্ট জোন ত্যাগ করো, নিজেকে চ্যালেঞ্জ করো: এটা আমাদের সবারই হয়। কোন একটা কিছুতে একটু কমফোর্টেবল হয়ে গেলে সেটায় আমরা অভ্যস্ত হয়ে যাই। সফল লোকেরা কিন্তু এমন করে না। তারা সমসময় নিজেকে নতুন নতুন চ্যালেঞ্জ ছুড়ে দেন। যতবেশি নতুন জিনিস ট্রাই করবে তত বেশি সফলতার সম্ভাবনা বাড়বে। কারণ নতুন জিনিস ট্রাই করা মানেই নতুন অভিজ্ঞতা, নতুন অভিজ্ঞতা মানেই নতুন জ্ঞান, আর যত জ্ঞান, তত গ্রোথ। 

✨ যাকগে, শেষ কোথা হলো, এই ৫টি টিপস কিছুটা যদি নিজের জীবনে কাজে লাগাতে পারো, তোমার  সফলতার পথ সুগম হবে ইনশাআল্লাহ। সুতরাং, ভয় পেয়ো না, ঝাঁপিয়ে পড়ো। কারণ তোমার ইচ্ছে আছে, শক্তি আছে, বুকে সাহস আছে। আমি পেরেছি, ইনশাআল্লাহ, পারবে তুমিও। ????????✨

#আশিকমজুমদার 

#২_পয়সার_বানী 

কপিরাইটঃ আশিক মজুমদার  © ২০২৩। সর্বস্বত্ব সংরক্ষিত।

probhat.com এ প্রকাশিত যেকোন লেখা প্রভাতের পূর্ব অনুমতি ব্যাতিত অন্যত্র প্রকাশ করা কিংবা অন্য যেকোন মাধ্যমে কপি পেস্ট করা বাংলাদেশ কপিরাইট আইন দারা নিষিদ্ধ।

প্রভাতে প্রকাশিত সমস্ত লেখা বাংলাদেশ কপিরাইট আইন দ্বারা নিবন্ধিত। প্রভাত একটি বাংলা সাহিত্য বিষয়ক ওয়েব সাইট। এই ওয়েব সাইটে প্রকাশিত সমস্ত লেখা লেখকের ব্যাক্তিগত সম্পদ। লিখিত অনুমতি ব্যতিরকে এই সাইটের কোন লেখা কপি করা, পরিবর্তন করা, পরিমার্জন করা, ছাপানো ইত্যাদি সম্পূর্ণ বেআইনি এবং দণ্ডনীয়। প্রভাতের সাথে যোগাযোগ করতে চাইলে লিখুন এই ঠিকানায় admin@probhat.com

The Copyright Act of Bangladesh protects all contents of this website. Probhat is a website based on Bangla (Bengali) literature and poetry. All contents published on this website are private and intellectual property of the author. Copying, changing, modifying, publishing, printing, duplicating, etc of any content published on Probhat.com are totally prohibited without written permission by the author. However, sharing on social platforms using the in-site social share buttons is allowed. If you want to contact the administrator of this website/blog, please write an email to admin@probhat.com